এম আই দাখিল মাদ্রাসার “আমার ঘরে আমার মাদ্রাসা” এর কার্যক্রম শুরু

0
19

গ্লোবালভিশন ডেস্ক: মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে মাদ্রাসা শিক্ষার্থীদের জন্য “আমার ঘরে আমার মাদ্রাসা” কর্মসূচি শুরু হয়েছে। এই স্লোগানকে সামনে রেখে ঢাকার সবুজবাগ থানাধীন মানিকদিয়ায় অবস্থিত ঐতিহ্যবাহী এম আই দাখিল মাদ্রাসা ফেসবুক পেইজ ও ইউটিউব চ্যানেলের মাধ্যমে অনলাইন পাঠদান কার্যক্রম শুরু করেছে।

এই অনলাইন শিক্ষা কার্যক্রমের উদ্যোক্তা এম আই দাখিল মাদ্রাসার প্রিন্সিপাল মাওলানা ওয়ালিউল্লাহ হেলালী গ্লোবালভিশন টোয়েন্টিফোর ডটকমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

মাওলানা ওয়ালিউল্লাহ হেলালী বলেন, করোনাভাইরাসের কারণে চলমান শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধকালীন সময়ে প্রথম শ্রেণি থেকে দশম শ্রেণির মাদ্রাসা পর্যায়ের শিক্ষার্থীদের পাঠদানের ধারাবাহিকতা রক্ষার জন্য এ “আমার ঘরে আমার মাদ্রাসা” কর্মসূচির মাধ্যমে বিষয়ভিত্তিক ক্লাস পরিচালনার কর্মসূচি গ্রহণ করা হয়েছে। নির্দিষ্ট একাডেমিক পঞ্জিকা অনুযায়ী এই কার্যক্রম চলছে।

প্রিন্সিপাল ওয়ালিউল্লাহ হেলালী বলেন, পাঠদানকারী শিক্ষক ক্লাস শেষে পাঠদানকৃত বিষয়ের উপর বাড়ির কাজ দিচ্ছে। প্রত্যেকটি বিষয়ের জন্য শিক্ষার্থীরা আলাদা খাতায় তারিখ অনুযায়ী বাড়ির কাজ সম্পন্ন করছে এবং মাদ্রাসায় সংশ্লিষ্ট শিক্ষকের কাছে জমা দিচ্ছে। এই বাড়ির কাজের উপর প্রাপ্ত নম্বর ধারাবাহিক মূল্যয়নের অংশ হিসেবে বিবেচিত হবে। এবং পরবর্তীতে শিক্ষার্থীদের অনলাইনে পরীক্ষার দেয়ারও ব্যবস্থা গ্রহণ করা হবে।

ওয়ালিউল্লাহ হেলালী আরো বলেন, “আমার ঘরে আমার মাদ্রাসা” স্লোগানকে সামনে রেখে অনলাইনে লাইভ ক্লাস চালু করে ইতিমধ্যে আমরা ছাত্রছাত্রীদেরকে পড়ার টেবিলে ফিরিয়ে আনতে সক্ষম হয়েছি। এবং “বাড়িতেই ক্লাস, বাড়িতেই পরীক্ষা” নামে আরো একটি কার্যক্রমের মাধ্যমে মাদ্রাসার ছাত্রছাত্রীদের নিজ নিজ বাড়িতেই অভিভাবকদের তত্বাবধানে পরীক্ষায় নেয়া হয়েছে। নতুন পদ্ধতির এই পরীক্ষায় ছাত্রছাত্রীরা অংশ গ্রহন করেছে খুবই একাগ্রতা ও আন্তরিক উদ্দিপনা নিয়ে। মাদ্রাসা কেন্দ্রিক সমগ্র এলাকাগুলোকে মাদ্রাসার শিক্ষকমণ্ডলীদের মাঝে তদারকি, পরিদর্শন ও তাৎক্ষণিক সমস্যা সমাধানের জন্য গ্রুফ ভিত্তিক দায়িত্ব প্রদান করা হয়। সেই সময় ছাত্রছাত্রী, অভিভাবক ও শিক্ষকমণ্ডলী থেকে শুরু করে এলাকায় সবার মাঝে একটি আনন্দঘন পরিবেশ বিরাজ করছিলো। আলহাদুলিল্লাহ, এটাই আমাদের বড় প্রাপ্তি।

জানা য়ায়, ঈদুল আযহার ছুটিকে কেন্দ্র করে আগামী এক মাস তথা আগষ্ট মাসের জন্য পাঠ পরিকল্পনা ইতিমধ্যে অনলাইন প্লাটফর্মের মাধ্যমে প্রতিষ্ঠানটি ছাত্রছাত্রীদের কাছে পৌঁছিয়ে দিতে সক্ষম হয়েছে। ঈদুল আযহার ছুটির পরে আবার ১০ আগষ্ট থেকে অনলইন ক্লাস শুরু করবে প্রতিষ্ঠানটি। এবং আগষ্ট মাসের শেষ সপ্তাহে এই পুরো মাসের প্রদত্ত পাঠ পরিকল্পনা অনুযায়ী আবার একটা পরিক্ষা নেয়া হবে। এই বিষয়টি এম.আই দাখিল মাদ্রাসার ছাত্রছাত্রী এবং অভিবাকদেরকে বিশেষ ভাবে খেয়াল রাখার জন্য প্রিন্সিপাল হেলালী আহ্বান জানান।

“মাদ্রাসাই এম.আই, সবুজবাগ, ঢাকা” নামে ফেইসবুক পেইজ এবং “মানিকদিয়া ইদ্রিসীয়া এম.আই মাদ্রাসা” নামে ইউটিউব চ্যানেলের মাধ্যমে শিক্ষকমণ্ডলীর লাইভ ক্লাস কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। প্রতিদিনের অনলাইন ক্লাসের আপডেট পেতে এই ফেইসবুক পেইজে লাইক দিয়ে এবং ইউটিউব চ্যানেলটিতে সাবস্ক্রাইব করার জন্যও সবাইকে আহ্বান জানিয়েছেন প্রিন্সিপাল ওয়ালিউল্লাহ হেলালী।

উল্লেখ্য, করোনাকালীন পরিস্থিতিতে শিক্ষকদের সাধারণ ছুটির মধ্যেও ঘরে বসে অক্লান্ত এই পরিশ্রম সার্থক করার জন্য দেশের এই ক্রান্তিকালে চলমান এই “আমার ঘরে আমার মাদ্রাসা” অনলাইন পাঠদানকে আরো বেশি শিক্ষার্থীর কাছে পৌঁছানোর জন্য নিয়মিত কাজ করে যাচ্ছেন এম আই মাদ্রাসা কর্তৃপক্ষ ও শিক্ষকবৃন্দ। কিভাবে বেশি সংখ্যক শিক্ষার্থীর নিকট লাইভ ক্লাসকে গ্রহণযোগ্য করে তোলা যায় এ নিয়ে নিয়মিত শিক্ষক, প্রশিক্ষক ও শিক্ষা গবেষকের পরামর্শ ও মতামতে প্রেক্ষিতে লাইভ ক্লাসের গুণগত মান উন্নয়নের প্রচেষ্টা চালাচ্ছে এম আই মাদ্রাসার ভার্চুয়াল এ প্লাটফর্মটি। এরই সাথে সকলের দোয়া এবং পরামর্শ চেয়েছেন তাঁরা।

এম আই দাখিল মাদ্রাসার অনলাইন ক্লাস সমূহ:-

লিংকে ক্লিক করুন…

ফেইসবুক:  “মাদ্রাসাই এম.আই, সবুজবাগ, ঢাকা”

ইউটিউব: “মানিকদিয়া ইদ্রিসীয়া এম.আই মাদ্রাসা”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here