কথা বললেন ভারত-চিনের সঙ্গে, সমস্যা মেটাতে উদ্যোগী ট্রাম্প

0
62

স্টাফ রিপোর্টার: ভারত ও চিনের মধ্যে বর্তমান সমস্যা মেটাতে দু’পক্ষের সঙ্গেই কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শনিবার একথা জানা স্বয়ং ট্রাম্প। তিনি যে এই সমস্যা মেটাতে আগ্রহী তা আগেও একাধিকবার প্রমাণ মিলেছে।

শনিবার হোয়াইট হাউসে এক সাংবাদিক সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘ ভারত ও চিনের মধ্যে একটি বড় সমস্যা হয়েছে। এটি অত্যন্ত কঠিন পরিস্থিতি। আমরা ভারতের সঙ্গে কথা বলছি। আমরা চিনের সঙ্গেও কথা বলছি।’ তিনি জানান, দুপক্ষের মধ্যেই একটা সমস্যা হয়েছে। আমরা দেখছি পরিস্থিতি কোথায় গিয়ে দাঁড়ায়। আমরা সাহায্য করতে প্রস্তুত।

উল্লেখ্য, এর আগেও ভারত ও চিনের মধ্যে সীমান্ত সমস্যা মেটাতে উদ্যোগী হয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট। কিন্তু সেই সময় দু’দেশই খুব একটা উৎসাহ দেখায়নি। কিন্তু লাদাখকাণ্ডের পর ফের ট্রাম্প সেই আগের অবস্থানেই ফিরে এলেন। যদিও ভারত ও চিন কোনও সরকারই এই নিয়ে কোনও মন্তব্য বা অবস্থান নেয়নি।

এর আগে মাইক পম্পেও এই প্রসঙ্গে জানিয়েছিলেন, চিনা সেনাবাহিনী বেআইনিভাবে লাদাখ সীমান্তে ভারতীয় ভূখণ্ডে ঢুকে পড়ে। তাই দিয়ে সমস্যা দেখা দিয়েছে। এছাড়াও দক্ষিণ চিন সাগরেও চিন বেআইনিভাবে বেশি জায়গা দখল করতে চাইছে।

এর থেকেই স্পষ্ট চিনা নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের অবস্থান ঠিক কী। মার্কিন প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে পরিস্থিতি কোন দিকে মোড় নেয়, তা দেখা হচ্ছে। কারণ, এই দুই দেশের মধ্যে কোনওরকম সমস্যা থাকুক তা চায় না মার্কিন যুক্তরাষ্ট্র। সেই কারণে স্বয়ং প্রেসিডেন্ট দৌত্য করতেও রাজি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here