করোনায় সাবেক অতিরিক্ত সচিব আলম তালুকদার মারা গেছেন

0
55

অনলাইন ডেস্ক: করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ছড়াকার, মুক্তিযোদ্ধা ও বাংলাদেশ সরকারের সাবেক অতিরিক্ত সচিব আলম তালুকদার মারা গেছেন।

বুধবার বিকেলে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

তার মেয়ে নীপা মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে জানান, গত শনিবার আলম তালুকদারকে সিএমএইচে ভর্তি করা হয়। সেখানে তার করোনা পরীক্ষা করা হলে রিপোর্ট পজিটিভ আসে। চিকিৎসাধীন অবস্থায় বুধবার বিকেলে তার মৃত্যু হয়।

আলম তালুকদার ১৯৫৬ সালে টাঙ্গাইলের ঘাটাইল উপজেলারগালা গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৮৩ সালে বাংলাদেশ সিভিল সার্ভিসের মাধ্যমে চাকরিতে যোগ দেন। তিনি বেগম সুফিয়া কামাল গণগ্রন্থাগার অধিদপ্তরের মহাপরিচালক ও পরিবার পরিকল্পনা মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। চাকরির মেয়াদ শেষে সরকারের অতিরিক্ত সচিব হিসেবে ২০১৬ সালে অবসর নেন।

তিনি বিশিষ্ট ছড়াকার হিসেবে পরিচিত ছিলেন। তার প্রকাশিত গ্রন্থের সংখ্যা ১২০টি। তার প্রথম বই ‘ঘুম তাড়ানোর ছড়া’ প্রকাশিত হয় ১৯৮২ সালে। উল্লেখযোগ্য বই হচ্ছে- খোঁচান ক্যান, চাঁদের কাছে জোনাকি, ডিম ডিম ভূতের ডিম,ঐ রাজাকার, যুদ্ধে যদি যেতাম। তিনি অগ্রণী ব্যাংক শিশুসাহিত্য পুরস্কারসহ বিভিন্ন পুরস্কারে ভূষিত হন।

মৃত্যুকালে তিনি স্ত্রী, দুই মেয়ে ও এক ছেলে রেখে গেছেন। মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে তাকে দাফন করা হবে বলে তার পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে।

তার মৃত্যুতে ঘাটাইল প্রেসক্লাব, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ, গালা গণপাঠাগারসহ বিভিন্ন রাজনৈতিক সামাজিক সংগঠন শোক প্রকাশ করেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here