বাংলাদেশের সঙ্গে বাণিজ্য বৃদ্ধিতে বহুমুখী কৌশল গ্রহণ করছে ভারত

0
39

ইন্টারন্যাশনাল ডেস্ক: বাংলাদেশের সঙ্গে ব্যাবসা-বাণিজ্য বৃদ্ধির জন্য বহুমুখী কৌশল গ্রহণ করতে যাচ্ছে ভারত। সম্প্রতি বাংলাদেশের ৯৭ ভাগ পণ্যের শুল্কমুক্ত প্রবেশ সুবিধা দিয়েছে চীন। এরইপ্রেক্ষিতে বাংলাদেশকে কাছে টানার চেষ্টা করছে ভারতও। এ খবর দিয়েছে দ্য ইকোনোমিক টাইমস।

খবরে বলা হয়, চীনের সঙ্গে বাংলাদেশের এমন ঘনিষ্টতা বাংলাদেশকে বাণিজ্য ঘাটতি ও ঋণের ফাঁদে ফেলতে পারে। তাই ভারত বাংলাদেশের সঙ্গে বিভিন্ন ক্ষেত্রে যোগাযোগ বৃদ্ধি করতে আগ্রহ দেখাচ্ছে। দেশটি তার উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোতে বাংলাদেশি পণ্যের বাধাহীন প্রবেশ নিশ্চিত করতে চায়। একইসঙ্গে বাংলাদেশকে ভুটান ও নেপালের সঙ্গে সড়ক ও রেলপথে পণ্য পরিবহণের সুবিধা দিতে চায় ভারত। এরফলে আভ্যন্তরীণ নৌরুট ও বন্দরগুলো ব্যবহার করে বাংলাদেশের পণ্য পরিবহণে দারুণ সুবিধা নিশ্চিত হবে।

ভারত ও বাংলাদেশ উভয় দেশই ১৯৬৫ সালের পূর্বেকার রেল লাইন পুনরায় জীবিত করার পরিকল্পনা করছে।
ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর বুধবার বাংলাদেশি পররাষ্ট্রমন্ত্রীকে এক বার্তায় এসব পরিকল্পনার কথা জানান। চীনের নতুন এ সুবিধা দেয়ার কয়েক দশক পূর্ব থেকেই ভারত বাংলাদেশকে এমন সুবিধা দিয়ে আসছে। এরফলে বাংলাদেশের সঙ্গে ভারতের বাণিজ্য ঘাটতি কমে আসে। বাংলাদেশ দক্ষিণ এশিয়ায় ভারতের সবথেকে বড় বাণিজ্য সহযোগি রাষ্ট্র। গত এক দশকে দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য ক্রমেই বেড়েছে। ২০১৮-১৯ সালে বাংলাদেশে ভারত প্রায় ৯.২১ বিলিয়ন মার্কিন ডলারের পণ্য রপ্তানি করেছে। অপরদিকে বাংলাদেশ থেকে আমদানি করেছে ১.০৪ বিলিয়ন ডলার

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here