বাফেটকে টপকে বিশ্বের পঞ্চম ধনী মুকেশ আম্বানি

0
21

অনলাইন ডেস্ক: মার্কিন ধনকুবের ওয়ারেন বাফেটকে টপকে বিশ্বের শীর্ষ ধনীদের তালিকায় পঞ্চম স্থানে উঠে এসেছেন ভারতের মুকেশ আম্বানি। বিশ্বজুড়ে করোনা ভাইরাস (কোভিড-১৯) মহামারির মধ্যেও বেড়ে চলেছে তার সম্পদের পরিমাণ। গত মাসে এশিয়ার প্রথম শিল্পপতি হিসেবে বিশ্বের শীর্ষ ১০ ধনীর তালিকায় জায়গা করে নিয়েছিলেন মুকেশ আম্বানি। এরপর এক মাসের মধ্যেই সেখান থেকে তালিকায় ৫ নম্বরে উঠে এলেন তিনি। প্রভাবশালী মার্কিন সাময়িকী ফোর্বসের বরাত দিয়ে এ খবর দিয়েছে এনডিটিভি।

ফোর্বস অনুসারে, ভারতীয় ব্যবসায়ী মুকেশ আম্বানির মোট সম্পদের পরিমাণ এখন ৭ হাজার ৫০০ কোটি ডলার, ভারতীয় মুদ্রায় যা প্রায় ৫.৬১ লক্ষ কোটি রূপি। গত মাসে আম্বানির রিলায়ে ইন্ডাস্ট্রিজ মার্কিন প্রযুক্তি জায়ান্ট গুগল ও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকসহ শীর্ষ বাড়তে থাকা সম্পদের পেছনে প্ল্যাটফর্মটির বড় ভূমিকা রয়েছে। এই সংস্থায় প্রায় ১৫ বিলিয়ন মার্কিন ডলার লগ্নি এসেছে।
গত কয়েক মাসে বিপুল বিনিয়োগ এসেছে আম্বানির সংস্থায়। সব মিলিয়ে তিন মাসে জিয়োতে ১ লক্ষ ১৭ হাজার কোটিরও বেশি বিনিয়োগ করেছে শীর্ষ প্রতিষ্ঠানগুলো।

ফোর্বসের তালিকার শীর্ষে রয়েছেন আমাজনের প্রধান জেস বেজোস। তার বর্তমান সম্পদের পরিমাণ ১৮ হাজার ৫০৮ কোটি ডলার। দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ স্থানে রয়েছেন যথাক্রমে মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস, মার্কিন ব্যবসায়ী বার্নার্ড আরনল্ট ও ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here