লাদাখে অত্যাধুনিক চীনা ড্রোন

0
80

ইন্টারন্যাশনাল ডেস্ক: লাদাখ সীমান্তে ভারত ও চীনের মধ্য তুমুল উত্তেজনা বিরাজ করছে। দু’পক্ষই বিপুল পরিমাণ সেনা মোতায়েন করে রেখেছে। একে অপরের ওপর রাখছে কড়া নজর। ঝাঁকে ঝাঁকে উড়ছে চীনের শত শত নজরদারি ড্রোন।

ভারতীয় বাহিনীর গতিবিধির ওপর নজর রাখার জন্য কৌশলগত এসব ড্রোন উড়াচ্ছে চীনা সেনাবাহিনী (পিএলএ)।

কখনও কখনও এসব ড্রোন সীমান্ত পেরিয়ে পূর্ব-লাদাখের ভারতীয় অংশেও ঢুকে যাচ্ছে। গত কয়েক সপ্তাহে ভারতের অন্তত চারটি গুরুত্বপূর্ণ এলাকার উপর শনাক্ত করা হয়েছে ড্রোন। তবে ড্রোন নজরদারিতে পিছিয়ে নেই ভারতও। লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রোল (এলএসি) বরাবর সম্প্রতি নজরদারি শুরু করেছে।

এজন্য ইসরাইলে তৈরি বিশেষ ড্রোন ‘হেরন’ মোতায়েন করা হয়েছে ভারত। প্যানগং, গালওয়ান উপত্যকার পর দৌলত বেগ ওল্ডি (ডিবিও) সড়কের ওপর নজর দিয়েছে চীন। ইতোমধ্যে সড়কের কাজ আটকে দেয়ার তৎপরতা শুরু করেছে।

এছাড়া ডিবিও সক বরাবর নিজেদের এলাকায় সেনাও বাড়িয়েছে। চীনের এ অপতৎরতা রুখতে তড়িঘড়ি বৃহস্পতিবার রাতে দারবুক-শাইয়োক-ডিবিও সড়কজুড়ে অনেক সেনাও মোতায়েন করেছে নয়াদিল্লি।

তবে লাদাখ সীমান্ত থেকে চীন সেনা কমাচ্ছে বলে দাবি করেছেন ভারতীয় কর্মকর্তারা। কেন্দ্রীয় সরকারে একজন শীর্ষ কর্মকর্তা জানিয়েছেন, লাদাখের তিনটি অঞ্চলেই গত ৩ দিনে চীনা সেনার উপস্থিতি উল্লেখযোগ্য ভাবে কমেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here