অনলাইন ক্লাস চালু করেছে এম আই দাখিল মাদ্রাসা

0
398

বিশেষ প্রতিনিধি: করোনা ভাইরাসের বৈশ্বিক মহামারিতে দীর্ঘদিন ধরে বন্ধ সারাদেশের সব শিক্ষা প্রতিষ্ঠান। সংক্রামণ ছড়িয়ে পড়ার আশঙ্কায় দফায় দফায় বাড়ানো হয়েছে সাধারণ ছুটির মেয়াদ। অলস সময় পার করছে বেশিরভাগ শিক্ষার্থী। এ পরিস্থিতিতে শিক্ষকদের সমন্বয়ে শিক্ষার্থীদের ঘরে বসে ক্লাসের সুযোগ সৃষ্টির লক্ষ্য নিয়ে অনলাইনে লাইভ ক্লাস চালু করেছে ঢাকার সবুজবাগ থানাধীন মানিকদিয়ায় অবস্থিত এম আই দাখিল মাদ্রাসা।

প্রথম শ্রেণি থেকে দশম শ্রেণির মাদ্রাসা পর্যায়ের শিক্ষার্থীরা ঘরে বসেই মানিকদিয়া ইদ্রিসীয়া এম.আই মাদরাসা ফেসবুক আইডির মাধ্যমে শিক্ষকদের লাইভ ক্লাসে যুক্ত হচ্ছে প্রতিদিন। প্রযুক্তির কল্যাণে বাংলাদেশের সকল মাদরাসার ছাত্র-ছাত্রীরা এতে উপকৃত হচ্ছে। এতে মাদ্রাসার পাশা পাশি স্কুল পর্যায়ের শিক্ষার্থীরাও অংশগ্রহণ করছে। ফেসবুক ম্যাসেঞ্জার, গুগল ক্লাস রুম, জুম অ্যাপ, ইউটিউব ও বিভিন্ন সামাজিকযোগাযোগ মাধ্যম ব্যবহার করে শিক্ষা কার্যক্রম চালাচ্ছে তারা। ইতিবাচক সাড়া দিচ্ছেন শিক্ষার্থী ও অভিভাবকেরা।

এই অনলাইন শিক্ষা কার্যক্রমের উদ্যোক্তা এম আই দাখিল মাদ্রাসার প্রিন্সিপাল মাওলানা ওয়ালিউল্লাহ হেলালী। এম আই দাখিল মাদ্রাসার প্রায় সকল শিক্ষকবৃন্দ এতে সম্পৃক্ত রয়েছেন।

মাওলানা ওয়ালিউল্লাহ হেলালী বলেন, ‘করোনাভাইরাসের সংক্রমণের ঝুঁকির কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ। শিক্ষার্থীরা বাড়িতে বসে আছে। তাদের স্বাভাবিক পড়ালেখায় ব্যাঘাত হচ্ছে। ‘শিক্ষক হিসেবে দায়িত্বের জায়গা থেকেই অনলাইন ক্লাস কার্যক্রম চালু করি। মাশাআল্লাহ ভালো সাড়া পাচ্ছি। ইতিমধ্যে প্রতিক্রিয়া জানার জন্য শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবক নিয়ে অনলাইন ও অফলাইলে মতবিনিময় সভাও করেছি। তবে গ্রামের দিকের শিক্ষার্থীদের ইন্টারনেট সমস্যার কারণে সমস্যা হচ্ছে। স্থানীয় টেলিভিশন চ্যানেল কেব্‌ল নেটওয়ার্কের (আরসিএন) মাধ্যমে ক্লাস দেখাতে পারলে শিক্ষার্থীদের জন্য খুব ভালো হতো।’

মাওলানা হেলালী আরো বলেন, জাতীয় পর্যায়ের একটি অনলাইন ক্লাস চালুর লক্ষে প্রয়াস চালিয়ে যাচ্ছি। এটা বাংলাদেশের সকল মাদরাসার ছাত্র-ছাত্রীদের জন্য এম আই মাদ্রাসার অন্যতম সেরা উপহার। এতে শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকসহ সবার দোয়া ও অভাবনীয় সাড়া চাই।

প্রিন্সিপাল হেলালী বলেন, শিক্ষার্থীরাও ঘরে থেকে ক্লান্তি অনুভব থেকে কিছুটা রক্ষা পাচ্ছে অনলাইন লাইভ ক্লাসে অংশ নিয়ে। নির্দিষ্ট সময়ে লাইভ ক্লাসে যুক্ত না থাকতে পারলেও অনেকেই পড়ে ক্লাসের ভিডিওটি দেখে নিতে পারছেন। এটি অবশ্যই একটি বড় অর্জন বটে। এটি নিঃসন্দেহে এম আই দাখিল মাদ্রাসা কর্তৃপক্ষ ও শিক্ষকদের সমসাময়িক একটি দারুণ উদ্যোগ। সব অনলাইন স্কুল বা মাদ্রাসার উদ্দেশ্য এক ও অভিন্ন। তা হচ্ছে আমাদের শিক্ষার্থীরা যেন ঘরে থেকেই পড়াশোনা চালিয়ে যেতে পারে।

এম আই দাখিল মাদ্রাসার শিক্ষার্থীরা জানায়, করোনাভাইরাস পরিস্থিতির কারণে মাদ্রাসা বন্ধ রয়েছে। পড়ার চাপ না থাকায় বাড়িতে পড়তে ইচ্ছা করে না। দেখা যায়, সামাজিক যোগাযোগমাধ্যমেই সময় বেশি চলে যায়। এখন অনলাইনে ক্লাস হওয়ায় পড়াশোনায় কিছুটা মনোযোগ এসেছে।

এমতাবস্থায় ভবিষ্যতে স্বাভাবিক সময়ে শ্রেণি কার্যক্রমের পাশাপাশি এরকম লাইভ ক্লাস চালুর রাখলে কোচিং ও প্রাইভেটের দৌরাত্ম হ্রাস পাবে বলে মনে করছেন অভিভাবক বৃন্দ।

করোনাকালীন পরিস্থিতিতে শিক্ষকদের সাধারণ ছুটির মধ্যেও ঘরে বসে অক্লান্ত এই পরিশ্রম সার্থক করার জন্য দেশের এই ক্রান্তিকালে চলমান অনলাইন পাঠদানকে আরো বেশি শিক্ষার্থীর কাজে পৌঁছানোর জন্য নিয়মিত কাজ করে যাচ্ছে এম আই মাদ্রাসা কর্তৃপক্ষ ও শিক্ষকবৃন্দ। কিভাবে বেশি সংখ্যক শিক্ষার্থীর নিকট লাইভ ক্লাসকে গ্রহণযোগ্য করে তোলা যায় এ নিয়ে নিয়মিত শিক্ষক প্রশিক্ষক ও শিক্ষা গবেষকের পরামর্শ ও মতামতে প্রেক্ষিতে লাইভ ক্লাসের গুণগত মান উন্নয়নের প্রচেষ্টা চালাচ্ছে এম আই মাদ্রাসার ভার্চুয়াল এ প্লাটফর্মটি।

এম আই দাখিল মাদ্রাসার অনলাইন ক্লাস সমূহ:-

লিংকে ক্লিক করুন…

ফেইসবুক

ইউটিউব

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here