একদিনে বিশ্বে সর্বোচ্চ দেড় লাখ মানুষ আক্রান্ত 

0
32

অনলাইন ডেস্ক:বিশ্বজুড়ে কারোনাভাইরাস সংক্রমণ নতুন করে ভয়াবহ আকার ধারণ করেছে। বৃহস্পতিবার শুধু একদিনে নতুন করে এক লাখ ৫০ হাজার মানুষ আক্রান্ত হয়েছেন। এটাই এ যাবৎ একদিনে সর্বোচ্চ সংক্রমণ। নতুন আক্রান্ত এসব মানুষের প্রায় অর্ধেকই যুক্তরাষ্ট্রের।

এসব তথ্য দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও-হু)। সংস্থাটির মহাপরিচালক টেডরোস আধানম ঘেব্রেয়েসাস জেনেভা সদর দপ্তর থেকে ভার্চুয়াল ব্রিফিংয়ে বলেছেন, বিশ্ব নতুন করে এবং ভয়াবহ এক দশায়। এখনো এই ভাইরাস দ্রুতগতিতে বিস্তার লাভ করছে। এখনো সে ভয়াবহ।

বেশির ভাগ মানুষ এখনো সংবেদী। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

উল্লেখ্য, শুক্রবার পর্যন্ত রয়টার্সের টালি অনুযায়ী, বিশ্বে করোনাভাইরাসে মোট আক্রান্ত হয়েছেন ৮৫ লাখ ৩০ হাজার মানুষ। মারা গেছেন ৪ লাখ ৫৩ হাজার ৮৩৪ জন। এ অবস্থায় জনসাধারণকে সামাজিক দূরত্ব ও কট্টরভাবে নজরদারি করে চলাচল করার আহ্বান জানিয়েছেন টেডরোস। তিনি বলেছেন, যুক্তরাষ্ট্রের পাশাপাশি বিপুল সংখ্যক মানুষ আক্রান্ত হওয়ার খবর আসছে দক্ষিণ এশিয়া ও মধ্যপ্রাচ্য থেকে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি বিষয়ক বিশেষজ্ঞ মাইক রায়ান ব্রাজিলের দিকে দৃষ্টি আকর্ষণ করেছেন। বলেছেন, সেখানে ২৪ ঘণ্টায় মারা গেছেন ১২৩০ জন। সেখানে আক্রান্তদের শতকরা প্রায় ১২ ভাগই স্বাস্থ্যকর্মী। যুক্তরাষ্ট্রের পরে বিশ্বে সবচেয়ে ভয়াবহ সংক্রমণ দেখা দিয়েছে এই দেশটিতে। সেখানে মোট আক্রান্তের সংখ্যা ৯ লাখ ৭৮ হাজার ১৪২। মারা গেছেন ৪৭ হাজার ৭৪৮ জন।

অনেক দেশই এরই মধ্যে বিধিনিষেধ শিথিল করছে। কিন্তু দ্বিতীয় দফায় সংক্রমণের বড় ঝুঁকি রয়েছে বলে আশঙ্কা প্রকাশ করেছেন মাইক রায়ান। তিনি বলেছেন, যেখানে লকডাউন দেয়া আছে, তা সতর্কতার সঙ্গে অনুসরণ করা উচিত, করোনার বিরুদ্ধে বুদ্ধিদীপ্ত পদক্ষেপ নেয়া উচিত এবং ডাটা অনুসরণ করা উচিত। তিনি করোনা মোকাবিলায় প্রশংসা করেছেন জার্মানি, চীন ও দক্ষিণ কোরিয়ার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here