করোনায় নতুন বিশ্বরেকর্ড যুক্তরাষ্ট্রে, একদিনে শনাক্ত ৭৭,৩০০

0
29

ইন্টারন্যাশনাল ডেস্ক: করোনা ভাইরাস (কোভিড-১৯) সংক্রমণে একের পর বিশ্বরেকর্ড গড়ছে যুক্তরাষ্ট্র। ক’দিন পরপর নিজেদের রেকর্ড নিজেরাই ভাঙছে। সর্বশেষ একদিনে দেশটিতে নতুন ৭৭ হাজার ৩০০ করোনা আক্রান্ত শনাক্ত হয়েছেন। গত ডিসেম্বরে মহামারিটি ছড়িয়ে পড়ার পর থেকে এখন অবধি একদিনে এটাই কোনো দেশে সর্বোচ্চ সংখ্যক শনাক্তের ঘটনা। বৃহস্পতিবার প্রকাশিত জন হপকিন্স ইউনিভার্সিটির উপাত্তের বরাত দিয়ে এ খবর দিয়েছে দ্য গার্ডিয়ান।

খবরে বলা হয়, জন হপকিন্স ইউনিভার্সিটি সরকারি উপাত্তের উপর ভিত্তি করে তথ্য প্রকাশ করে থাকে। সাম্প্রতিক দিনগুলোয় যুক্তরাষ্ট্র একাধিকবার এমন রেকর্ড ভেঙেছে। তবে বৃহস্পতিবারের উপাত্ত অনুসারে, এত বড় ব্যবধানে নতুন সংক্রমণ আগে দেখা যায়নি। এখন অবধি বিশ্বের মধ্যে করোনার প্রকোপ সবচেয়ে বেশি দেখা গেছে যুক্তরাষ্ট্রে।

সর্বশেষ তথ্যানুসারে, দেশটিতে আক্রান্ত হয়েছেন ৩৫ লাখ ৭৬ হাজারের বেশি মানুষ। মারা গেছেন ১ লাখ ৩৮ হাজারের বেশি করোনা রোগী।

বিশ্বের অন্যত্র করোনা পরিস্থিতি: জন হপকিন্সের উপাত্ত অনুসারে, বিশ্বজুড়ে করোনা আক্রান্ত ও মৃতের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ব্রাজিল। এখন অবধি দেশটিতে আক্রান্ত হয়েছেন ২০ লাখের বেশি মানুষ। মারা গেছেন ৭৬ হাজারের বেশি।

বিশ্বজুড়ে যেসব স্থানে করোনার সংক্রমণ সাময়িকভাবে নিয়ন্ত্রণে এসেছিল, সেগুলোর অনেকাংশেই ফের দেখা দিয়েছে গোষ্ঠী সংক্রমণ। নতুন করে জারি হচ্ছে বিধিনিষেধ। মেক্সিকোতে চলাফেরা, ব্যবসা ও অবসরজাতীয় কর্মকাণ্ডে বিধিনিষেধ জারি করা হয়েছে। বৃহস্পতিবার অবধি দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছেন ২ লাখ ১৭ হাজার মানুষ ও মারা গেছেন ৩৭ হাজার ৫৭৪ জন।

স্পেনে কাতালান কর্মকর্তারা বৃহস্পতিবার জানিয়েছেন, বার্সেলোনার তিনটি শহরতলীতে করোনার পুনরুত্থান বিবেচনায় চলাফেরায় বিধিনিষেধ জারি করা হয়েছে। কলোম্বিয়ার রাজধানী বোগোতায় চিকিৎসকরা শহরব্যাপি কোয়ারেন্টিন জারির আহ্বান জানিয়েছেন। দেশটিতে এখন অবধি করোনায় আক্রান্ত হয়েছেন ১ লাখ ৬৫ হাজারের বেশি মানুষ। প্রাণ হারিয়েছেন প্রায় ৬ হাজার রোগী। পুরো দেশের মোট মৃত্যুর প্রায় ২০ শতাংশই হয়েছে বোগোতায়। সংক্রমণের বিচারে এ হার এক-তৃতীয়াংশের বেশি।

ইসরাইলি সরকার সপ্তাহান্তে করোনা সংক্রমণ রোধে জারি লকডাউন কঠোর করার নির্দেশ দিয়েছে। নতুন নির্দেশনার আওতায় রোববার পর্যন্ত জনগণ ঘর থেকে বের হতে পারবে। তবে, বন্ধ থাকবে শপিংমল, দোকানপাট, চিড়িয়াখানা ও দর্শনীয় স্থানগুলো। এখন অবধি ইসরাইলে করোনা সংক্রমণ ৪৬ হাজার ছাড়িয়েছে। প্রাণ হারিয়েছেন ৩৮৪ জন করোনা রোগী।

ভারতের উত্তরপ্রদেশ, তামিল নাডু ও আসামে জারি করা হয়েছে নতুন বিধিনিষেধ। মহারাষ্ট্রের পুনে শহরেও কঠোর করা হয়েছে বিধিনিষেধ। বিহারে বৃহস্পতিবার জারি করা হয়েছে ১৫ দিনব্যাপি লকডাউন। বেঙ্গালুরুতে মঙ্গলবার থেকে চলছে সপ্তাহব্যাপী লকডাউন।
অস্ট্রেলিয়ায় করোনার পুনরুত্থান ঘটেছে নতুন গতিতে। ভিক্টোরিয়া অঙ্গরাজ্যে বৃহস্পতিবার শনাক্ত হয়েছেন নতুন ৪২৮ জন করোনা আক্রান্ত। মেলবোর্নে জারি রয়েছে ১০ দিনব্যাপি লকডাউন। নিউ সাউথ ওয়েলসসহ অন্যান্য পার্শ্ববর্তী রাজ্যগুলোয় কঠোর করা হয়েছে বিধিনিষেধ। জন হপকিন্সের উপাত্ত অনুসারে, অস্ট্রেলিয়ায় বৃহস্পতিবার পর্যন্ত শনাক্ত হয়েছেন ১০ হাজার ৮১০ জন করোনা আক্রান্ত। মারা গেছেন ১১৩ জন।

রাশিয়া সংক্রমণ নিয়ন্ত্রণের লক্ষ্যে বৃহস্পতিবার দেশটির বার্ষীক ‘ইমমোরাল রেজিমেন্ট’ অনুষ্ঠান বাতিল করেছে। প্রতি বছর এ অনুষ্ঠানে হাজারো রুশ দ্বিতীয় বিশ্বযুদ্ধে মারা যাওয়া তাদের আত্মীয়-স্বজনদের ছবি নিয়ে মিছিল করেন। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৭ লাখ ৫৮ হাজারের বেশি মানুষ। মারা গেছেন ১২ হাজারের বেশি। এদিকে, হংকংয়ে বৃহস্পতিবার নতুন ৬৭ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here