বিশ্বে করোনায় একদিনে এত মানুষ আগে কখনও আক্রান্ত হয়নি!

0
48

ইন্টারন্যাশনাল ডেস্ক: বিশ্বজুড়েই চলছে প্রাণঘাতী করোনাভাইরাসের তাণ্ডব। যতই দিন যাচ্ছে ততই ভয়ঙ্কর হয়ে উঠছে এই ভাইরাস। কোনও রোধ করা যাচ্ছে না এই ভাইরাস বিস্তার। বিশ্বজুড়ে লকডাউনের কারণে সংক্রমণের লাগাম কিছুটা টানা গেলেও আবারও তা ভয়ঙ্কর রূপ নিয়েছে।

বিশ্বের বিভিন্ন দেশ থেকে উঠে গেছে লকডাউন। আর এরপর থেকেই আরও বেশি হারে ছড়াতে শুরু করেছে এই ভাইরাস।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, শুক্রবার নতুন করে বিশ্বজুড়ে একদিনে সর্বোচ্চ ২ লাখ ২৮ হাজার ১০২ জন কোভিড-১৯ পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন।

চলতি মাসের শুরু থেকেই সংক্রমণে হঠাৎ দ্রুত ঊর্ধ্বগতি শুরু হয়েছে। জুলাইয়ের প্রথম ১১ দিনের মধ্যে সাতদিনেই দৈনিক নতুন রোগী শনাক্তের হার ২ লাখ ছাড়িয়েছে। বাকি চারদিন ছিল ২ লাখের কিছুটা নিচে। তবে গড় হিসাব করলে প্রতিদিন আক্রান্ত হয়েছে অন্তত দুই লাখ মানুষ।

অথচ জুলাই মাসেও করোনার গড় সংক্রমণের হার ছিল দেড় লাখের নিচে। বিশ্ব স্বাস্থ্য সংস্থাও বলছে, বিশ্বজুড়ে করোনা পরিস্থিতির দিনে দিনে অবনতি ঘটছে। আরও দ্রুত বিস্তার ঘটাচ্ছে মহামারী এই ভাইরাস। তাই বিশ্বের দেশের সরকারকে করোনা প্রতিরোধে আরও কঠোর পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে সংস্থাটি।

বিশ্ব স্বাস্থ্য বলছে, গত ২৪ ঘণ্টায় নতুন করে যে সোয়া দুই লাখের বেশি রোগী শনাক্ত হয়েছে এর উল্লেখযোগ্য সংখ্যক সংক্রমণের ঘটনা ঘটেছে কয়েকটি দেশে। এরমধ্যে রয়েছে শীর্ষ সংক্রমিত তিন দেশ যুক্তরাষ্ট্র, ব্রাজিল এবং ভারত। তালিকায় আরেকটি নাম হল দক্ষিণ আফ্রিকায়। সেখানেও সংক্রমণ বাড়ছে খুব দ্রুতই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here