কাজাখস্তানে করোনার চেয়েও প্রাণঘাতী নিউমোনিয়া

0
41

ইন্টারন্যাশনাল ডেস্ক: করোনাভাইরাসের চেয়েও প্রাণঘাতী নিউমোনিয়া মহামারী নিয়ে নাগরিকদের সতর্ক করেছে কাজাখস্তানের চীনা দূতাবাস। এতে নাগরিকদের পূর্বসতর্কতা অবলম্বনেরও আহ্বান জানানো হয়েছে।

বৃহস্পতিবার উইচ্যাটে পোস্ট করা এক বিবৃতিতে তারা জানায়, গত মধ্য-জুন থেকে আতিরাউ, আক্টোবি ও সিমকেন্টের মতো শহরে ওই ভাইরাসের উল্লেখযোগ্য সংক্রমণ ঘটেছে।

বছরের প্রথম অর্ধেকে কাজাখস্তানে নিউমোনিয়ায় এক হাজার ৭৭২ জনের মৃত্যু হয়েছে। আর জুনেই মারা গেছে ৬২৮ জন, যাদের মধ্যে চীনা নাগরিকও রয়েছে। বার্তা সংস্থা রয়টার্সের খবরে এই তথ্য জানা গেছে।

দূতাবাস জানায়, করোনার কারণে যে নিউমোনিয়া হয়, তার চেয়ে নতুন এই ভাইরাসে মৃত্যুর হার অনেকানেক বেশি।

তবে এটা করোনাসংশ্লিষ্ট কোনো ভাইরাস নাকি ভিন্ন কোনো কারণে ছড়িয়ে পড়ছে; তা এখনো জানা সম্ভব হয়নি।

কাজাখস্তানের স্বাস্থ্যমন্ত্রী ও স্বাস্থ্য ইনস্টিটিউটের অন্যান্য কর্মকর্তারা একটি তুলনামূলক অনুসন্ধান চালাচ্ছেন। কিন্তু এখন পর্যন্ত তারা কোনো সিদ্ধান্তে পৌঁছাতে পারেননি।

মঙ্গলবার বার্তা সংস্থা কাজিনফরমের একটি প্রতিবেদনে বলা হয়েছে, গত বছরের একই সময়ের তুলনায় চলতি বছরের জুনে নিউমোনিয়ায় আক্রান্তের সংখ্যা দুই দশমিক দুই শতাংশ বেড়েছে।

চীনা গণমাধ্যম গ্লোবাল টাইমস বলছে, চীনা দূতাবাসের উদ্বেগ নিয়ে কাজাখস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কোনো মন্তব্য পাওয়া যায়নি।

কাজাখস্তানে অর্ধলাখ করোনা রোগী শনাক্ত হয়েছেন। মারা গেছেন ২৬৪ জন। আর বৃহস্পতিবার একদিনেই এক হাজার ৯৬২ জন এই ভাইরাসে সংক্রমিত হন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here