জাপানে বন্যা ও ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ৪৪

0
104

ইন্টারন্যাশনাল ডেস্ক: জাপানে বন্যা ও ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ৪৪ জনে পৌঁছেছে। এর মধ্যে একটি বৃদ্ধাশ্রমেই ১৪ জনের মৃত্যু হয়েছে। সোমবার তৃতীয় দিনের মতো দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় কিয়ুশু দ্বীপে ফের ভারী বর্ষণ আঘাত হেনেছে।

জাপানের রাষ্ট্রায়ত্ত টিভি চ্যানেল এনএইচকে জানিয়েছে, দ্বীপটির পাঁচ লাখের বেশি মানুষ ও দেশটির পশ্চিমাঞ্চলের কয়েক হাজার বাসিন্দাকে নিরাপদ স্থানে সরে যাওয়ার নির্দেশ দেয়া হয়েছে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

জাপানি প্রধানমন্ত্রী শিনজো আবেকে উদ্ধৃত করে এনএইচকে জানিয়েছে, বুধবারের দিকে পূর্বাঞ্চলে ধাবিত হবে ভারী বর্ষণ। তিনি উদ্ধার অভিযান চালুর নির্দেশ দিয়েছেন। টিভিতে প্রচারিত ছবিতে দেখা গেছে যে, নদীতে পরিণত হয়ে গেছে রাস্তা, কোমড় সমান পানি দ্রত গতিতে ছুটে চলেছে, ভেঙে পড়েছে সেতু, উল্টে গেছে গাড়ি। এছাড়া, কোয়ামামোতো প্রিফেকচারে একটি বৃদ্ধাশ্রমে বন্যায় প্লাবিত হয়েছে।

সেখানে অন্তত ১৪ জনের মৃত্যু হয়েছে।
সোমবার সরকারের টাস্কফোর্সের এক বৈঠকে আবে বলেন, আমি সকল নাগরিককে স্থানীয় কর্তৃপক্ষের প্রদান করা তথ্য সতর্কভাবে অনুসরণ করতে এবং নিজের জীবন বাঁচাতে সতর্ক পদক্ষেপ নিতে আহ্বান জানাচ্ছি।

মন্ত্রিপরিষদের প্রধান সচিব ইয়োশিহিদে সুগা বলেন, দুর্যোগের শিকার হওয়া ব্যক্তিদের উদ্ধার করতে প্রতিরক্ষাবাহিনীর ৪০ হাজার সদস্য মোতায়েন করা হয়েছে। তিনি জানান, এই দুর্যোগের মধ্যে করোনা ভাইরাস (কভিড-১৯) সংক্রমণ প্রতিরোধে কাজ করছে আশ্রয়কেন্দ্রগুলো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here