ফ্রান্সের নতুন প্রধানমন্ত্রী জিয়েন ক্যাসটেক্স

0
55

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ শুক্রবার দেশটির নতুন প্রধানমন্ত্রী হিসেবে জিয়েন ক্যাসটেক্সের নাম ঘোষণা করেছেন। দেশটিতে করোনাভাইরাস সংক্রমণ পরবর্তী কার্যক্রম পুনরায় চালু করার সমন্বয়ক হিসেবে কাজ করা জিয়েন ক্যাসটেক্স পদত্যাগ করা এডুয়ার্ড ফিলিপের স্থলাভিষিক্ত হবেন।

৫৫ বছর বয়সী সরকারি কর্মকর্তা জিয়েন ক্যাসটেক্স এর আগে একাধিক সরকারের সাথে কাজ করেছেন।

সংবাদ সংস্থা এপি জানিয়েছে, করোনাভাইরাসের প্রভাবে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্থ ফরাসি অর্থনীতি পুনরায় পুনর্জীবিত করতে ম্যাখোঁ তার মেয়াদের শেষের দুই বছরের জন্য একটি নতুন অধ্যায়ের সূচনা করতে যাচ্ছেন। এজন্য সরকারি বিভিন্ন পদে রদবদল করবেন বলে আশা করা হচ্ছে।

স্থানীয় বিভিন্ন সংবাদপত্রে বৃহস্পতিবার দেয়া সাক্ষাৎকারে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ জানিয়েছেন, দেশটিকে নতুন করে বিনির্মাণে ‘নতুন পথ’ সন্ধান করা হচ্ছে।

গত তিন বছরে ধরে ফিলিপের ‘অসামান্য কাজের’ প্রশংসাও করেন ইমানুয়েল ম্যাখোঁ। তিনি বলেন, এ ধকল কাটিয়ে উঠে দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য পথ খুঁজতে হবে।

উল্লেখ্য, ফ্রান্সের প্রধানমন্ত্রী এডওয়ার্ড ফিলিপসহ তার পুরো মন্ত্রিসভা সরকার থেকে পদত্যাগ করেছে। শুক্রবার প্রধানমন্ত্রীসহ মন্ত্রী পরিষদের সদস্যরা পদত্যাগপত্র দিলে তা ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রো গ্রহণ করেন। এলিসি প্যালেস সূত্রে এই খবর দিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি ও চীনের সিনহুয়া।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here