ভারতে ৮ পুলিশ হত্যা: সেই গ্যাংলিডার ‘বন্দুকযুদ্ধে’ নিহত

0
50

ইন্টারন্যাশনাল ডেস্ক: ভারতের উত্তরপ্রদেশের কানপুরের গ্যাংলিডার বিকাশ দুবে শুক্রবার পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ প্রাণ হারিয়েছেন। মধ্যপ্রদেশের এক মন্দির থেকে আগের দিন তাকে গ্রেপ্তার করা হয়। তাকে নিয়ে কানপুরে যাওয়ার পথে পুলিশের গাড়ি দুর্ঘটনায় পড়লে পালাতে চেষ্টা করা দুবেকে গুলি করে পুলিশ। গত সপ্তাহে কানপুরে তাকে গ্রেপ্তার করতে গিয়ে তার সন্ত্রাসীবাহিনীর হাতে নিহত হয় ডিএসপিসহ আট পুলিশ সদস্য। খবর এনডিটিভি ও টাইমস অব ইন্ডিয়ার।

পুলিশ জানায়, মধ্যপ্রদেশের উজ্জয়িনীর মন্দির থেকে বৃহস্পতিবার গ্রেপ্তার করা হয় মাফিয়া নেতা বিকাশ দুবেকে। গ্রেপ্তারের পর কানপুরে আনা হচ্ছিল তাকে। যে গাড়িতে করে তাকে আনা হচ্ছিল, সেই গাড়ি হাইওয়েতে দুর্ঘটনার কবলে পড়ে উল্টে যায়। গাড়ি উল্টে যেতেই এক পুলিশের পিস্তল ছিনিয়ে নিয়ে পালানোর চেষ্টা করে বিকাশ। পুলিশ তাকে আত্মসমর্থন করতে বলায়, পুলিশের দিকে গুলি ছোড়ে সে। আত্মরক্ষার্থে পাল্টা গুলি চালায় পুলিশ।

কানপুর পশ্চিমের পুলিশ সুপার অনীল কুমার বলেন, গাড়ি দুর্ঘটনায় পড়তেই আহত এক পুলিশের পিস্তল ছিনিয়ে পালানোর চেষ্টা করে বিকাশ দুবে। পুলিশ তাকে আত্মসমর্পণ করতে বলায় তিনি গুলি চালান। বাধ্য হয়ে পাল্টা গুলি চালায় পুলিশ। এতে আহত বিকাশকে হাসপাতালে নেওয়া হলে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

খুন, অপহরণসহ ৬০ টি মামলায় অভিযুক্ত বিকাশ দুবেকে গ্রেপ্তার করার জন্য আগের সপ্তাহে কানপুরের চৌবেপুর এলাকার বিকরু গ্রামে পুলিশের একটি দল অভিযান চালিয়েছিল। তখন ওই মাফিয়াচক্রের হামলায় মৃত্যু হয় ৮ পুলিশের। এ ঘটনার পর বিকাশ গা ঢাকা দেয়। তবে তার খোঁজে চিরুণি তল্লাশি শুরু করে পুলিশ। এমনকি বিকাশের মাথার দাম ঘোষণা করা হয় ৫ লাখ টাকা।

তবে এর মধ্যেই বিকাশের মৃত্যুর ঘটনায় উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের সরকারের বিরুদ্ধে সমালোচনার ঝড় শুরু হয়েছে। বিরোধী দল সমাজবাদী পার্টির সুপ্রিমো অখিলেশ যাদব এক টুইটে লিখেছেন, ‘আসলে এই গাড়ি উল্টে যায়নি। এই গাড়ি না উল্টে গেলে সরকার উল্টে যেত।’

কংগ্রেস নেতা দিগ্বিজয় সিংহ লিখেছেন, ‘আমরা যেটা সন্দেহ করছিলাম, সেটাই ঘটল। বিকাশ দুবের সঙ্গে কোন কোন রাজনৈতির নেতা ও পুলিশ কর্মকর্তারা জড়িয়ে ছিল, তা আর জানা যাবে না।’

বিকাশের মৃত্যু নিয়ে শিবসেনার সাংসদ প্রিয়ঙ্কা চতুর্বেদীর কটাক্ষ, ‘বিকাশে মৃত্যুতে বাঁশও থাকল না, আর বাঁশিও বাজবে না।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here