স্বাস্থ্য খাতে অব্যবস্থাপনায় সঙ্কটে জীবন: মেনন

0
70

স্টাফ রিপোর্টার: স্বাস্থ্য খাতে ‘অব্যবস্থাপনা এবং দুর্নীতির’ ফলে মানুষের জীবন গভীর সঙ্কটে পড়েছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন।

শনিবার সকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে ওয়ার্কার্স পার্টি ঢাকা মহানগর শাখার এক মানববন্ধন কর্মসূচিতে ভিডিওকলের মাধ্যমে অংশ নিয়ে তিনি এ মন্তব্য করেন বলে দলে দলটির সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

তিনি বলেন, “করোনা সংকটকালে যখন স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য খাতে সবচেয়ে বেশি নেতৃত্বের ভূমিকা পালন করার কথা ছিল। এই খাত এখন সমন্বয়হীনতা, পরিকল্পনার অভাব, অব্যবস্থাপনা এবং দুর্নীতির ফলে মানুষের জীবনে গভীর সংকটে পড়েছে।

“এ অবস্থা যদি চলতে থাকে তাহলে করানোকে সঠিকভাবে মোকাবেলা করা সম্ভব হবে না। ”

স্বাস্থ্যখাত পুনগর্ঠনে ওয়ার্কার্স পার্টি ইতোমধ্যে ১৩ দফা কর্মসূচি দিয়েছে।

এতে স্বাস্থ্যসেবায় চিকিৎসা সরঞ্জাম নিশ্চিত করার পাশাপাশি স্বাস্থ্যকর্মীদের জন্য স্বাস্থ্য ঝুঁকি ভাতা, এমনকি সাংবাদিকদেরও স্বাস্থ্য ঝুঁকি ভাতার আওতায় অন্তর্ভুক্ত করার কথা রয়েছে।

মেনন বলেন, “এই ১৩ দফার মধ্যে রয়েছে শ্রমিক এবং কৃষক যারা দিন আনা-দিন খাওয়া মানুষ, তাদেরকে কিভাবে বাঁচিয়ে রেখে আমরা সামনে বাড়ব সে কথা রয়েছে। সুতরাং এটা কেবলমাত্র একার কাজ নয়, এটা সবার কাজ। সেই কাজ করতে গেলে আমাদের সকল রাজনৈতিক শক্তিকে এখানে সংশ্লিষ্ট করতে হবে।

“কিন্তু দুর্ভাগ্য এই যে, এই ছয় মাসে আমরা এই কাজে রাজনৈতিক শক্তিকে সংশ্লিষ্ট করার কোনো পদক্ষেপ লক্ষ্য করিনি । বরঞ্চ রাজনীতিকে অপ্রাসঙ্গিক করে ফেলা হয়েছে।”

স্বাস্থ্যখাত পুনর্গঠনের লক্ষ্যে সব রাজনৈতিক দল ও সামাজিক শক্তিকে ঐক্যবদ্ধভাবে এগিয়ে আসার আহ্বান জানান রাশেদ খান মেনন।

মানববন্ধন কর্মসূচিতে ঢাকা মহানগর সভাপতি আবুল হোসাইনের সভাপতিত্বে বক্তব্য রাখেন পার্টির কেন্দ্রীয় সদস্য মোস্তফা আলমগীর রতন, ঢাকা মহানগর সাধারণ সম্পাদক কিশোর রায়, মহানগর সম্পাদকমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর আলম ফজলুসহ আরও অনেকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here