১৪ দলের সমন্বয়ক ও মুখপাত্র হলেন আমু

0
28

গ্লোবালভিশন ডেস্ক: আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও সাবেক মন্ত্রী আমির হোসেন আমু এমপি ১৪ দলের সমন্বয়ক ও মুখপাত্র নির্বাচিত হয়েছেন। এতে ১৪ দলের সমন্বয়ক হিসেবে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী এবং মুখপাত্র হিসেবে সভাপতিমণ্ডলীর আরেক সদস্য ও সাবেক স্বাস্থ্যমন্ত্রী সদ্যপ্রয়াত মোহাম্মদ নাসিম এমপির স্থলাভিষিক্ত হলেন আমু।

বুধবার সংসদ ভবনের সরকারি বাসভবনে অনলাইন সংবাদ সম্মেলনে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, ১৪ দলের শরিক নেতাদের সম্মতিক্রমে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমির হোসেন আমুকে এই দায়িত্ব দিয়েছেন। আমু তার দীর্ঘ রাজনৈতিক অভিজ্ঞতা ও প্রজ্ঞা দিয়ে এ দায়িত্ব পালনে যথাযথ ভূমিকা পালন করবেন বলে শেখ হাসিনা আশাবাদ ব্যক্ত করেছেন।

সদ্যপ্রয়াত ১৪ দলের সাবেক মুখপাত্র মোহাম্মদ নাসিমের মৃত্যুতে আবারও তার বিদেহী আত্নার মাগফিরাত কামনা করে ওবায়দুল কাদের বলেন, নাসিমের শূন্যতা কখনো পূরণ হবার নয়।

করোনাভাইরাস ও ব্রেইন স্ট্রোকে আক্রান্ত হয়ে মোহাম্মদ নাসিম গত ১৩ জুন মারা গেলে আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলের মুখপাত্রের পদ শূন্য হয়। অন্যদিকে সৈয়দা সাজেদা চৌধুরী দীর্ঘ দিন থেকেই এই জোটের সমন্বয়ক পদে থাকলেও অসুস্থতার কারণে সক্রিয় ছিলেন না।

বিএনপি নেতৃত্বাধীন জোট সরকারের আমলে ২০০৫ সালের ১৫ জুলাই তৎকালীন বিরোধী দল আওয়ামী লীগের নেতৃত্বে ২৩ দফার ভিত্তিতে বাম প্রগতিশীল জোট ১১ দল, আওয়ামী লীগ, জাসদ ও ন্যাপ মিলে ১৪ দলীয় জোটের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়। এর আগে থেকে রাজপথে জোট সরকারবিরোধী যুগপৎ আন্দোলনে সক্রিয় ছিল এসব দল। শুরুতে এই জোটের সমন্বয়ক ছিলেন আওয়ামী লীগের তৎকালীন সাধারণ সম্পাদক প্রয়াত আব্দুল জলিল। ২০০৮ সালের নির্বাচনে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট ক্ষমতায় এলে ১৪ দলের সমন্বয়কের দায়িত্ব পান দলটির প্রবীণ নেত্রী সৈয়দা সাজেদা চৌধুরী। তিনি কয়েকটি বৈঠকও করেন। পরে তিনি অসুস্থ হয়ে পড়লে মুখপাত্রের দায়িত্ব পান মোহাম্মদ নাসিম।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here