৫ অক্টোবর পর্যন্ত বাংলাদেশের ফ্লাইটে ইতালির নিষেধাজ্ঞা

0
48

অনলাইন ডেস্ক: আগামী ৫ আক্টোবর পর্যন্ত বাংলাদেশের সঙ্গে সব ফ্লাইট বাতিল করেছে ইতালি। এ সংক্রান্ত একটি নোটাম (নোটিস টু এয়ারম্যান) জারি করেছে ইতালি। বাংলাদেশ থেকে যাওয়া যাত্রীর শরীর পরীক্ষা করে করোনাভাইরাস পাওয়ায় এ ব্যবস্থা নিল দেশটি।

বৃহস্পতিবার বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) এয়ারট্রাফিক ম্যানেজমেন্ট (এটিএম) গ্রুপ ক্যাপ্টেন আবু সাঈদ মেহবুব খান সমকালকে জানান, ইতালির জারিকৃত নোটামে বলা হয়েছে, আগামী ৫ আক্টোবর পর্যন্ত বাংলাদেশ থেকে ইতালিগামী সব ফ্লাইট বন্ধ থাকবে। ইতালিয়ান স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশে বাংলাদেশে থেকে আসা সব যাত্রী ও ফ্লাইটের ক্ষেত্রে এ নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। করোনাভাইরাস মহামারির কারণে ঝুঁকি বেড়ে যাওয়ায় কোনো এয়ারলাইন্স বাংলাদেশে থেকে যাত্রী পরিবহন করবে পারবে না। এমনকি কোনো ট্রানজিট ফ্লাইটেও বাংলাদেশ থেকে ইতালিতে কেউ যেতে পারবেন না।

সূত্র জানায়, এ নোটাম জারির পর কাতার এয়ারওয়েজ ঘোষণা দিয়েছে, আগামী ৫ অক্টোবর পর্যন্ত বাংলাদেশ থেকে ইতালিগামী কোনো যাত্রী তাদের ফ্লাইটে পরিবহন করা হবে না।

বিশ্বে করোনা সংক্রমণে বিপর্যস্ত দেশগুলোর একটি ইতালি। বৃহস্পতিবার পর্যন্ত দেশটিতে এ মহামারিতে ২ লাখ ৪২ হাজার ১৪৯ জন আক্রান্ত এবং ৩৪ হাজার ৯১৪ জন প্রাণ হারিয়েছেন। বর্তমানে দেশটিতে প্রায় সামলে উঠেছে। আক্রান্ত ও মৃত্যুর হারও নিয়ন্ত্রণে এনেছে সরকার।

এর মধ্যে গত ৬ জুলাই বাংলাদেশ থেকে রোমে যাওয়া একটি ফ্লাইটের উল্লেখযোগ্য সংখ্যক যাত্রীর শরীরে করোনা শনাক্ত হয়। এর পরিপ্রেক্ষিতে বাংলাদেশের সঙ্গে সব ধরনের ফ্লাইট বাতিলের ঘোষণা দেয় দেশটি। এরপর গত ৮ জুন বাংলাদেশ থেকে কাতার হয়ে ইতালিতে যাওয়া দুটি ফ্লাইটের ১৬৮ বাংলাদেশিকে ফিরিয়ে দেয় দেশটি।

করোনা পরিস্থিতির কারণে দুই মাস বন্ধ থাকার পর জুনে বাংলাদেশ থেকে আন্তর্জাতিক ফ্লাইট পুনরায় চালু হয়। গত কয়েক সপ্তাহে ইতালির সঙ্গে বাংলাদেশের বেশ কয়েকটি ফ্লাইট চলাচল করেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here